ইরান দূতাবাসের ওপর যুক্তরাষ্ট্রের ভয়ঙ্কর ‘ব্ল্যাক হক’ হেলিকপ্টারের টহল

ইরাকের রাজধানী বাগদাদের ইরান দূতাবাসের আকাশে একটি মার্কিন ব্ল্যাক হক হেলিকপ্টার টহল দিয়েছে। ইরাকের জনপ্রিয় স্বেচ্ছাসেবী বাহিনী হাশদ আশ-শাবির ঘাঁটিতে ভয়াবহ মার্কিন বিমান হামলার জের ধরে বাগদাদের মার্কিন দূতাবাসের সামনে যখন প্রচণ্ড বিক্ষোভ হচ্ছিল তখন ওই মার্কিন হেলিকপ্টার ইরান দূতাবাসের আকাশে টহল দেয়।

হাশদ আশ-শাবির অন্যতম কমান্ডার আবু রেজা আল-নাজ্জারের বরাত দিয়ে লেবাননের আল-মায়াদিন নিউজ চ্যানল জানিয়েছে, মার্কিন ব্ল্যাক হক হেলিকপ্টারটি গত তিন দিন ধরে প্রতিদিন ২০ ঘণ্টা করে বাগদাদের আকাশে টহল দিয়েছে।

এর আগে বাগদাদের মার্কিন দূতাবাসের সামনে বিক্ষুব্ধ জনতার বিক্ষোভের সময় কুয়েত থেকে অতিরিক্ত ১০০ সেনা হেলিকপ্টারে করে এনে দূতাবাসের নিরাপত্তা রক্ষায় মোতায়েন করা হয়। গত রবিবার ইরাকের জনপ্রিয় স্বেচ্ছাসেবী বাহিনী হাশদ আশ-শাবি’র কয়েকটি ঘাঁটিতে ভয়াবহ বিমান হামলা চালিয়ে অন্তত ৩০ সেনাকে হত্যা করে যুক্তরাষ্ট্র।

এর প্রতিবাদে ইরাকি জনতা প্রচণ্ড ক্ষুব্ধ হয় এবং তারা গত মঙ্গলবার বাগদাদে মার্কিন দূতাবাসের সামনে ব্যাপক বিক্ষোভ দেখায়। এক পর্যায়ে বিক্ষোভকারীরা দূতাবাসের দেয়ালের একাংশ এবং দূতাবাসের নিরাপত্তা চেকপোস্টে আগুন ধরিয়ে দেয়।

তারা ‘আমেরিকা ধ্বংস হোক’ বলে স্লোগান দেয় এবং মার্কিন সেনাদের ইরাক থেকে বহিষ্কার করার আহ্বান জানায়।সর্বশেষ বৃহস্পতিবার ইরাকের প্রধানমন্ত্রী আদিল আল-মাহদির আহ্বানে সাড়া দিয়ে মার্কিন দূতাবাসের সামনে থেকে সরে যায় বিক্ষোভকারীরা। সূত্র: প্রেস টিভি,বিডি প্রতিদিন/কালাম