মার্কিন আহ্বান প্রত্যাখ্যান: ইউক্রেনকে যুদ্ধবিমান দেবে না পোল্যান্ড

পোল্যান্ড বলেছে, দেশটি তার যুদ্ধবিমানগুলো ইউক্রেনের কাছে হস্তান্তর করবে না এবং পোল্যান্ডের বিমানবন্দরগুলোকেও ইউক্রেন যুদ্ধ ব্যবহার করতে দেবে না।

পোল্যান্ডের প্রধানমন্ত্রীর দপ্তর রোববার এক টুইটবার্তায় এ কথা জানিয়েছে। খবর ইউরোনিউজের।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন রোববার মোলদোভা সফরে গিয়ে বলেছিলেন, তার দেশ পোল্যান্ডের যুদ্ধবিমানগুলোকে ইউক্রেনের কাছে হস্তান্তর করার জন্য ওয়ারশের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষরের আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে।

তার এ বক্তব্যের আগে মার্কিন গণমাধ্যমগুলো জানিয়েছিল, ওয়াশিংটন ওয়ারশের সঙ্গে যে চুক্তি স্বাক্ষরের চেষ্টা করছে, তার খসড়ায় বলা হয়েছে— পোল্যান্ডের কাছে থাকা সাবেক সোভিয়েত ইউনিয়নে তৈরি মিগ-২৯ যুদ্ধবিমানগুলোকে ইউক্রেনের কাছে হস্তান্তর করা হবে।

ইউক্রেনের পাইলটদের এই যুদ্ধবিমান পরিচালনার কৌশল রপ্ত থাকায় তারা স্বাচ্ছন্দ্যে তাৎক্ষণিকভাবে এগুলো রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ব্যবহার করতে পারবে।

এর বিনিময়ে আমেরিকা পোল্যান্ডকে এফ-১৬ জঙ্গিবিমান দেবে, যেগুলো পরিচালনার জন্য প্রশিক্ষণের প্রয়োজন হবে যা সময়সাপেক্ষ ব্যাপার।

কিন্তু পোল্যান্ডের প্রধানমন্ত্রীর দপ্তর থেকে প্রকাশিত টুইটার বার্তায় বলা হয়েছে— পোল্যান্ড তার জঙ্গিবিমানগুলোকে ইউক্রেনে পাঠাবে না। তবে আমরা অন্যান্য ক্ষেত্রে ইউক্রেনকে সহযোগিতা করব।